অতীতের ফলাফল তো পরিবর্তন করা যায় না। কিন্তু অতীতের স্মৃতি রোমন্থন করে ভালো করা যায়। জার্মানির বিপক্ষে বিশ্বকাপে ৭-১ ব্যবধানের হার ব্রাজিল কিংবা দেশটির সমর্থকরা ভুলতে পারবে না। আর ভুলতে পারবে না বলে সেই ম্যাচ নিয়ে ফুটবলার এবং সমর্থকদের মধ্যে যে আবেগ আছে তা কাজে লাগাতে চান ব্রাজিল কোচ।

জার্মানির কাছে ব্রাজিলের মনে রক্তক্ষরণের সেই হারের চার বছর হয়ে গেছে। কিন্তু তিতের কাছে তা সাম্প্রতিক ঘটনা। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে বার্লিনের ম্যাচটি তাই ব্রাজিলের খেলোয়াড়দের কাছে আবেগের দিক থেকে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন সর্বশেষ আট ম্যাচ জেতানো ব্রাজিল কোচ।

তিতে বলেন, ‘জার্মানির বিপক্ষে আমাদের বড় ব্যবধানের হারটা সাম্প্রতিক সময়ের ঘটনা। আমরা জানি যে তারা বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। আমাদের সামনের ম্যাচটি চ্যাম্পিয়নদের বিপক্ষে বার্লিনে খেলতে হবে। তাদের বিপক্ষে ব্রাজিলের হারটা অতীত ঘঠনা। কিন্তু আবেগের দিক থেকে ম্যাচটি ব্রাজিলের জন্য গুরুত্বপূর্ণ।’

দুঙ্গার অধীনে ব্রাজিলের বিশ্বকাপে জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। কিন্তু তিতে দায়িত্ব নিতেই বদলে গেছে ব্রাজিল। সবার আগে নিশ্চিত করেছে রাশিয়া যাওয়ার টিকিট। এমনকি তিতের অধীনে ঈর্ষা জাগানিয়া পারফর্ম দেখিয়েছে নেইমার-কৌটিনহোরা। তবে ব্রাজিল কোচ মনে করেন তার দল এখনো গুছিয়ে ওঠার মধ্যেই আছে।

সেলেসাওয়াদের কোচের মতে, ‘ব্রাজিল এখনো পূর্ণগঠন প্রক্রিয়ার মধ্যে আছে। আমাদেরকে জার্মানির মুখোমুখি হতে হবে। আমরা তাদের বিপক্ষে মানসিক দক্ষতা এবং কৌশল প্রয়োগ করতে চাই। মাঠে আমরা ব্রাজিলের খেলার ধরণটা প্রয়োগ করার কথাই ভাবছি।’ এসময় ব্রাজিল কোচ রাশিয়ার বিপক্ষে দারুণ খেলা দলের প্রশংসা করেন।