আমরা আমাদের প্রত্যেকের জীবনে টেনশন ক্লান্তি বয়ে বেড়াই। আমাদের জীবন চলার পথে আর্থিক সংকট, পারিবারিক সমস্যা, অতিরিক্ত কাজর চাপ এবং বিভিন্ন মানসিক চাপ এই  স্ট্রেস এর কারণ হতে পারে। পরিবেশগত কারণ ও একটি বড় কারণ যেমন : বিশুদ্ধ বাতাস ও প্রাকৃতিক পর্যাপ্ত আলোর অভাবেও অনেক সময় আমাদের শরীর ও মন ক্লান্ত হয়ে পড়ে- বললেন “হারমনি স্পা ও ক্লিওপেট্রা বিউটি স্যালন” এর রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা রিতা

খাবারে ভেজাল, ক্যাফেইন, ধুমপান, এলকোহল ইত্যাদি নানাবিধ কারণ মানুষের জীবনকে করে তোলে ষ্ট্রেসপূর্ণ, টেনশন, ক্লান্তি ও আবসাদময়।

স্ট্রেস রিলিফ সার্ভিসের বেনিফিট – স্ট্রেস রিলিফের জন্য বিশেষ কিছু ভেষজ উপাদান যা তেলের সাথে জ্বাল দিয়ে বডি ম্যাসাজ, হেয়ার অয়েল ম্যাসাজ করা হয়। কিছু কিছু ক্ষেত্রে মাথায় ধারাও দেওয়া হয়। স্ট্রেস রিলিফের জন্য বডি সার্ভিস বা ধারা নিলে যাদের অনিদ্রা আছে, শরীরে জড়তা, মাথা ব্যাথা, দুশ্চিন্তা এসব দূর হবে।

আয়ূর্বেদে স্ট্রেস রিলিভের সার্ভিস সমূহ 

রিলাক্সেশন ও স্ট্রেস রিলিফ বডি সার্ভিসগুলিতে যে পদ্ধতিতে ম্যাসাজ করা হয় তাতে শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে যার ফলে সকল স্নায়ূতে এক ধরনের সঞ্চালক সৃষ্টি হয়। এতে করে শরীরে সকর ধরনের জড়তা … দুশ্চিন্তা অনিদ্রা দূর হয়ে যায়।

  • শিরোধারা
  • সুইডিস বডি ম্যাসাজ
  • থাই ম্যাসাজ
  • হট ষ্টোন অভয়াঙ্গা
  • হেড, ব্যাক ও ফুট ম্যাসাজ
  • এরোমা বডি ম্যাসাজ
  • পদিক্ষিজি ও ইলাক্ষিজি
  • পিজিচিল
  • দ্বিপ্তাম অভায়াঙ্গা

শিরোধারা : স্ট্রেস রিলিফ বা রিলাক্সেশন এর জন্য শিরোধারা সার্ভিসটি খুবই উপকারি। বিভিন্ন ধরনের ঔষধিগুণ সম্পন্ন ভেষজ জ্বাল দিয়ে শিরোধারার তেল তৈরী করা হয়। এই তেল দিয়ে মাথার উপরে নির্দিষ্ট সময় ধারা দেওয়া হয়। পরে এই তেল দিয়ে মাথা ও ঘাড় এ ম্যাসাজ করা হয়। এটি ঠান্ডার সমস্যা, সাইনোসাইসিস, মাইগ্রেন এর সমস্যার জন্য অনেক উপকারী এছাড়াও যাদের ঘুমের সমস্যা, ক্লান্তি বোধ, শরীর জড়তা, তাদের জন্যও খুবই কার্যকরী হল শিরোধারা।

সুইডিস বডি ম্যাসাজ : সুইডিস বডি ম্যাসাজ মূলত সুইজারল্যান্ডের একটি বডি সার্ভিস। এটি এক ধরনের বিশেষ তেলের মাধ্যমে সমস্ত শরীরে ম্যাসাজ করা হয়। যার ফলে শরীরে সকল ধরনের জড়তা দুশ্চিন্তা কেটে যায়। ঘুম ভাল হয়।

থাই ম্যাসাজ : থাইল্যান্ডের একটি জনপ্রিয় রিলাক্সেশন বডি ম্যাসাজ। এটা একধরনের শুষ্ক ম্যাসাজ এই ম্যাসাজ এ কোন ধরনের তেল উপাদান ব্যবহার করা হয় না। এটা থাইল্যান্ডের একটি বিশেষ পদ্ধতিতে এই বডি ম্যাসাজটি করে থাকে। কোন উপাদান ছাড়াই ম্যসাজ করা হয়। এবং তা খুব দ্রুত শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে যার ফলে এটি খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করে। বর্তমানে থাই ম্যাসাজ প্রচলন আমাদের দেশেও অনেক বেশি।

হট স্টোন অভয়াঙ্গা : এই সার্ভিসটি বিশেষ কিছু ভেষজ উপাদান দিয়ে তৈরীকৃত তেলের সাহায্যে বডি ম্যাসাজ করা হয়। বিশেষ পদ্ধতিতে পাথর গরম করে শরীরের বিভিন্ন পয়েন্টে ম্যাসাজ করা হয়। যার ফলে শরীরে সকল ধরনের ব্যাথা সাথে সাথে কমে যায়। শরীরে জড়তা ও কেটে যায় ও শরীরে খুব আরামবোধ হয় মূলত এই সার্ভিসটি শরীরে ব্যাথার জন্য দেওয়া হয়।

পদিক্ষিজি ইলাক্ষিজি: বিভিন্ন ভেষজ পাতার সাহায্যে পুটলি তৈরী করে গরম ভেষজ তেলে ডুবিয়ে সারা শরীরে ম্যাসাজ করা হয়। এটি শরীরের যে কোন ব্যাথার জন্য অনেক উপকারী। যেহেতু এই সার্ভিসটি শরীরের ব্যাথা দূর তাই এটি সাথে সাথে শরীরের রিলাক্সেশন ও করে থাকে।

পিজিচিল: পিজিচিল এর মানে হচ্ছে সর্বাঙ্গ ধারা। এই তেলের ধারা শরীরের নির্দিষ্ট স্নায়ূর উপর করা হয়। স্নায়ূগুলো সচল করে এটি ব্যাথা কমাতে সাহায্য করে।

দীপ্তাম অভয়াঙ্গা : এটি ঔষধি সমৃদ্ধ তেলের সাহায্যে বডি ম্যাসাজ করার পদ্ধতিকে অভয়াঙ্গাম বলা হয়। দীপ্তাম অভয়াঙ্গাম এমন একটি বডি সার্ভিস যার ফলে শরীরের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে শরীরের সকল ব্যাথঅ ও জড়তা দূর করা হয়। এই সার্ভিসে তেল দিয়ে পুরো শরীর ম্যাসাজ করে বিভিন্ন ভেষজ ধারা তৈরী মাস্ক সমস্ত শরীরে লীগানো হয় এবং শরীরের বিভিন্ন পয়েন্টে পাথর ধারা ম্যসাজ করা হয়। যার ফলে রিলাক্সেশন খুব বেশি মাত্রায় এই সার্ভিস এ পাওয়া যায়।

হেড ব্যাক এন্ড ফুট ম্যাসাজ : কয়েকটি ঔষধি উপাদান সমৃদ্ধ ভেষজ ধারা তেল জ্বাল দিয়ে নিতে হয়। এই তেলটি গরম অবস্থায় বডি সার্ভিস এ ব্যাবহার করা হয়। যাদের মাথা ব্যাথা, রাতে ঘুম কম হয়, পায়ের গোড়ালীতে ব্যাথা তাদের জন্য এটি খুবই অত্যন্ত কার্যকরী বডি সার্ভিস।

এ্যারোমা বডি ম্যাসাজ : এটি বিশেষ এক ধরনের সুগন্ধি তেল দিয়ে বডির ম্যাসাজ। এ্যারোমা বডি ম্যাসাজ শরীরের ক্লান্তি অবসাদ দূর করে সাথে সাথে এর সুগন্ধি দিবে একরকম মানসিক ভালোলাগা যা মাইন্ড রিলাক্স করতে উপকারী।

ফুট ম্যাসাজ : হাটু থেকে পায়ের গোড়ালীতে ও আঙ্গুল গুলিতে ম্যাসাজ করা হয়। যার ফলে রিলাক্সেশন খুব দ্রুত হয় যাদের হাটুতে গোড়ালীতে ব্যাথা থাকে এখন তাদের শরীরে জড়তা তৈরী হয় এবং ব্যাথার কারণে ঘুম কম হয়। ফুট রিলাক্সেশন ম্যাসাজ এ ঔষধি তেল গরম করে ম্যাসাজ করা হয়। তার সাথে পাথর বিশেষ পদ্ধতিতে গরম করে পায়ে আঙ্গুল ও গোড়ালীতে ম্যাসাজ করা হয়। এতে শরীরের প্রাশান্তি বৃদ্ধি পায়।