অস্ট্রেলিয়া দল থেকে বহিষ্কার হওয়ার পর এবার আইপিএল খেলায় নিষেধাজ্ঞা পেলেন অস্ট্রেলিয়ার দু্ই সেরা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। আসন্ন আইপিএলে তারা খেলতে পারবেন না। আইপিএলের চেয়ারম্যান রাজীব শুক্ল এক বিবৃতিতে জানান, ‘স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার চলতি বছরের আইপিএলে অংশ নিতে পারবেন না। তাদের স্থলে দু’দলই নতুন খেলোয়াড় নিতে পারবে।’

‌এসময় তিনি আরো জানান তারা আইসিসি’র নিষেধাজ্ঞার পর ক্রিকেট অস্ট্রেলিয়া কী সিদ্ধান্ত দেয় সেদিকে তাকিয়ে ছিল। তিনি বলেন, ‘এই দুই সংস্থার পরেই আমরা তাদের নিয়ে সিদ্ধান্ত নেব বলে ঠিক করেছিলাম।’

রাজস্থান রয়্যালসের অধিনায়কত্ব ছাড়ায় তার স্থলে অজিঙ্ক রাহানেকে বেছে নিচ্ছে দলটি। তবে ডেভিড ওয়ার্নার সানরাইজার্স হায়দরাবাদের দায়িত্ব ছেড়ে দিলে তার স্থলে কাকে দায়িত্ব দেওয়া হবে সে সিদ্ধান্ত এখনো নেয়নি দলটি।

এছাড়া স্মিথ এবং ওয়ার্নারকে যেহেতু এক বছর নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া তার মানে ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপের আগে তাদের দলের ফেলা কঠিন হয়ে গেল। ২০১৯ সালের ৩০ মে ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে। বিশ্বকাপের পরে হওয়া অ্যাশেজও মিস করতে পারেন এই দুই তারকা ক্রিকেটার। তবে ব্যানক্রফটের নিষেধাজ্ঞা চলতি বছরের শেষে উঠে যাবে।

অস্ট্রেলিয়ার এই তিন ক্রিকেটার অবশ্য রায়ের বিরুদ্ধে আবেদন জানাতে পারবেন। তবে তারা যে কান্ড ঘটিয়েছেন তাতে রায়ের বিরুদ্ধে আবেদন করবেন কিনা বলা কঠিন।