নেইমারের জায়গা অপূরণীয়। খোদ ব্রাজিল কোচ তিতে বলেছিলেন এমনটা। কিন্তু নেইমার নিয়ে পড়ে থাকলে তো চলবে না। খেলতে হবে। রাশিয়া এবং জার্মানির বিপক্ষে নেইমার বিহীন ব্রাজিল দারুণ দুই জয় পেয়েছে। বিশ্বকাপের আগে এমন দুই জয়ে ব্রাজিল কোচ জানিয়েছেন দলের তারকা খেলোয়াড় নেইমার ছাড়া খেলতে শিখছে তার।

দল নেইমারকে মিস করছে জানিয়ে ব্রাজিল কোচ বলেন, ‘নেইমার আমাদের সেরা খেলোয়াড়। দলে তার অনুপস্থিতি অনুভুত হচ্ছে। কিন্তু আমরা তাকে ছাড়া আরো ভালো কিভাবে খেলা যায় তা শিখছি।’ নেইমার ছাড়া ব্রাজিলের অন্য খেলোয়াড়রা সেভাবে খেলেছে তাতেও খুশি বলে জানিয়েছেন তিতে।

গত ফেব্রুয়ারিতে নেইমার পিএসজির হয়ে খেলার সময় ইনজুরিতে পড়েন। এখনো ব্রাজিলর তারকা সুস্থ হননি। বিশ্বকাপের আগে সুস্থ হয়ে যাবেন বলে চিকিৎসক কিংবা কোচরা আশ্বস্ত করলেও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। ব্রাজিল কোচ বিশ্বকাপে সেরা তারকা নেইমারকে না পাওয়ার শঙ্কা থেকেই হয়তো এমন মন্তব্য করেছেন।

এছাড়া জার্মানির বিপক্ষে ব্রাজিলের ১-০ ব্যবধানের জয়ে প্রতিশোধ দেখছেন না বলেও জানান তিতে। তিনি বলেন, ‘এটা সত্য জার্মান ম্যাচ নিয়ে আমাদের মধ্যে একটা জুজু ছিল। আমি মনে করি কিছু মানুষ ওই হারটা ভুলতে চায়। কিন্তু এই জয়ে ওটা চাইলেই ভোলা যাবে না।’