বলিউডে যেন বায়োপিক নির্মাণের হিড়িক পড়েছে। এ বছরই কয়েকজন বিখ্যাত মানুষের জীবনী নিয়ে বলিউডে বেশ কয়েকটি ছবি নির্মাণ হতে যাচ্ছে। এর মধ্যে বিখ্যাত গণিতবিদ আনন্দ কুমারের জীবনী নিয়ে ‘সুপার ৩০’ ছবিতে অভিনয় করছেন হৃত্বিক রোশান। কঙ্গনা রানওয়াত অভিনয় করছেন ‘মনিকর্ণিকা: দ্য কুইন অব ঝাসি’ ছবিতে, ‘সঞ্জু’ ছবিতে সঞ্জয় দত্তের ভূমিকায় অভিনয় করছেন রণবীর কাপুর।

এছাড়া ‘শর্মা’, ‘শাকিলা’ নামে আরও দুটি বায়োপিক নির্মাণের কাজ চলছে। শোনা যাচ্ছে, এবার বায়োপিক নির্মাণের পরিকল্পনা করছেন বলিউডের বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা সঞ্জয়লীলা বানশালী।

লেখিকা অমৃতা প্রীতম ও কবি সাহির লুধিয়ানভির জীবনের ওপর ভিত্তি করে ছবিটির কাহিনী আবর্তিত হবে। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে কারা থাকছেন তা বানশালীর পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো না হলেও বলিউডের একটি সূত্র জানিয়েছে, কবি সাহির লুধিয়ানভির চরিত্রে ইতিমধ্যে অভিষেক বচ্চনের নাম চূড়ান্ত করেছেন বানশালী। অন্যদিকে লেখিকা প্রীতমের চরিত্রে পরিচালকের পছন্দের অভিনেত্রী আলিয়া ভাট।

‘ম্যায় পল দো পল কা শায়র হু’, ‘কাভি কাভি মেরে দিল মে..’ ইত্যাদি গানের গীতিকার সাহির লুধিয়ানভি। হিন্দি, উর্দু- দুই ভাষাতেই তিনি অনেক গান ও বই লিখেছেন। তার সঙ্গে গভীর সম্পর্ক ছিল লেখিকা অমৃতা প্রীতমের। দু’জনের সম্পর্ক ঘিরে নানা ঘটনার পরিপ্রেক্ষিতে সিনেমা তৈরির পরিকল্পনা করেছেন বানশালী। যদি সব কিছু ঠিক থাকে তাহলে সাহির-প্রীতম জুটির চরিত্রে দেখা যাবে অভিষেক-আলিয়াকে।

বর্তমানে আলিয়া ‘রাজী’ এবং অভিষেক বচ্চন ‘মনমর্জিয়া’ ছবির শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া