১০৪ কোটি টাকা আত্মসাৎ: দুই ব্যাংকারসহ ৬ জনের বিরুদ্ধে মামলা

চট্টগ্রামে কমার্স ব্যাংকের ১০৪ কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুই ব্যাংকার ও চার ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।রোববার চট্টগ্রাম দুদক সমন্বিত কার্যালয়-১-এ মামলাটি করেন দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক সিরাজুল হক। ব্যাংকটির আগ্রাবাদ শাখায় এ অনিয়ম ও দুর্নীতি হয়েছে বলে দুদকের তদন্তে উঠে এসেছে।

মামলার ছয় আসামি হলেন- কমার্স ব্যাংকের সাবেক ইভিপি ও ব্যবস্থাপক নিজাম উদ্দিন, সাবেক জুনিয়র অফিসার নিজাম উদ্দিন, মেসার্স আকতার এন্টারপ্রাইজের মালিক নুর উন-নবী, মেসার্স শাহজালাল ট্রেডার্সের মালিক আনোয়ার মিয়া, কাজী শরিফ আহমেদ ও আব্দুল মজিদ।

মামলার বাদী সিরাজুল হক সমকালকে বলেন, ২০০২ থেকে ২০১৫ সালের ১ মার্চ পর্যন্ত কমার্স ব্যাংক আগ্রাবাদ শাখার দুই কর্মকর্তা ও চার ব্যবসায়ী পরস্পর যোগসাজশে ১০৪ কোটি ৫৭ লাখ টাকা আত্মসাৎ করেন। প্রাথমিক তদন্তে দুর্নীতির তথ্যপ্রমাণ পাওয়া তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। তবে এখনও কাউকে গ্রেফতার করা যায়নি।

তিনি আরও জানান, কমার্স ব্যাংকে চার ব্যবসায়ীর নামে অ্যাকাউন্ট রয়েছে। সেই অ্যাকাউন্টে টাকা না থাকলেও দুই ব্যাংকারের সহযোগিতায় কোটি কোটি টাকা উত্তোলন করে নিয়ে যান তারা। ব্যাংকটির হেড অফিসের অনুমোদন ছাড়াই চার ব্যবসায়ীকে কোটি কোটি টাকা ঋণ দিয়েছেন দুই ব্যাংকার। ঋণের বিপরীতে কোনো জামানতও রাখা হয়নি।