বাড়িতেই তৈরি করুন স্বাস্থ্যকর চিকেন স্টু

শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য স্বাস্থ্য সচেতনরা কতকিছুই না করে থাকেন। বিশেষ করে পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণ করে ডায়েট কন্ট্রোল করা এর অন্যতম একটি উপায়। শরীরের বাড়তি ওজন ঝেড়ে ফেলতে ওজন কমানোর ডায়েট বেশ কার্যকর। তবে ডায়েট করতে হবে নিয়মকানুন মেনে। ডায়েটের জন্যে সবচেয়ে কার্যকর একটি খাদ্য চিকেন স্ট্রূ। আসুন জেনে নি কিভাবে নিজেই তৈরি করবেন চিকেন স্টু।
উপকরণ
(১) মুরগির মাংস ছয় টুকরা
(২) গাজর (স্লাইস করে কাটা) একটা
(৩) বড় আলু (লম্বা করে কাটা) একটা
(৪) তেল এক টেবিল চামচ
(৫) গোলমরিচ গুঁড়া এক চা চামচ
(৬) রসুন কুচি এক টেবিল চামচ
(৭) পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ
(৮) দারুচিনি একটি
(৯) লবঙ্গ তিনটি
(১০) তেজপাতা দুটি
(১১) মরিচ গুঁড়া এক চা চামচ
(১২) ময়দা এক টেবিল চামচ
(১৩) লবণ স্বাদমতো

প্রস্তুত প্রণালি
প্যানে এক টেবিল চামচ তেল গরম করে এতে মাংসগুলো সামান্য লবণ ও আধা চা চামচ গোলমরিচ দিয়ে দুই মিনিটের মতো ভেজে তুলে নিন। এবার ওই প্যানে রসুন কুচি, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ও পেঁয়াজ কুচি দিয়ে এক মিনিট নাড়াচাড়া মিশিয়ে নিন। এরপর এতে আলু, গাজর, মরিচ গুঁড়া, লবণ, গোলমরিচ গুঁড়া ও মুরগির মাংস দিয়ে আবারও দু-তিন মিনিট নাড়াচাড়া করুন। এখন আধা কাপ পানিতে এক টেবিল চামচ ময়দা দিয়ে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মাংসের মধ্যে দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিয়ে ঢেকে দিন। যখন এতে বলক আসবে, তখন এর মধ্যে দেড় কাপ পানি দিয়ে দিন ঢেকে রান্না করুন। এবার মাংস সিদ্ধ হলে ও ঝোল একটু ঘন হলে নামিয়ে পরিবেশন করুন।