ভ্রমণপিপাসুদের জন্য ভ্রমণের স্থান নির্ধারণ করা নিয়ে বেশ দু:শ্চিন্তায় পড়তে হয়। হাতে স্বল্প সময়ের মধ্যে তারা ভেবে বসেন ২০১৯ সালে কোন কোন দেশ বেছে নেবেন ভ্রমণের জন্য? ভ্রমণের আগে কোথায় ও কত দিনের জন্য ভ্রমনে যাবেন তা ঠিক করা জরুরি।
সম্প্রতি বিখ্যাত ভ্রমণ অস্ট্রেলিয়ার ভ্রমণ গাইডবুক প্রকাশনা সংস্থা লোনলি প্লানেটের নতুন গ্রন্থে প্রকাশিত হয়েছে এর নতুন তালিকায় স্থান পেয়েছে ৫টি দেশ। যেখানে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ পর্যটন গন্তব্যগুলোর তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ার শ্রীলঙ্কা। তার পরের স্থানেই জায়গা করে নিয়েছে জার্মানি।

আসুন জেনে নেই ভ্রমণে জন্য সেরা ৫ দেশ সম্পর্কে।


শ্রীলঙ্কা

ভ্রমণ গাইডবুক প্রকাশনা সংস্থা লোনলি প্লানেটের দেওয়া তথ্যমতে পর্যটকদের জন্য ভ্রমণের প্রথম পছন্দ শ্রীলঙ্কার নাম প্রকাশ করেছে। গ্রীষ্মপ্রধান এ দেশটিতে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের সাথে রয়েছে বৌদ্ধ বা হিন্দুদের বিভিন্ন মন্দির। এশিয়ার এই দেশে পর্যটকদের জন্য রয়েছে অফুরান সৈকত, প্রাচীন সভ্যতা, গাদাগাদি হাতি, সার্ফিংয়ের সুযোগ, আতিথেয়তা, সুলভ মূল্যে থাকা-থাওয়া, রেলে আনন্দভ্রমণ, বিখ্যাত চা ও সুস্বাদু খাবার। এ ছাড়া সারা বছর চলতে থাকে নানা রকমের উৎসব, যা দেখতে ভিড় করেন পৃথিবীর সব প্রান্তের পর্যটকেরা।

জার্মানি

জার্মানিলোনলি প্লানেটের ‘বেস্ট ইন ট্রাভেল ২০১৯’ গ্রন্থে প্রকাশিত তালিকায় দুই নম্বরে রয়েছে ইউরোপের জার্মানি। ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ এ দেশটি পর্যটনের জন্য এমনিতেই বিশ্বখ্যাত। জার্মানিতে আছে অসংখ্য ঐতিহাসিক স্থান ও নানা ধরনের জাদুঘর। সেখানে আছে প্রাণজুড়ানো মনোরম দৃশ্য, হৃদয়ছোঁয়া সংস্কৃতি, শহুরে অপরূপ সৌন্দর্য, রোমান্টিক প্রাসাদ ও কাঠের শহর।
জিম্বাবুয়ে

তালিকায় তৃতীয় স্থানাধিকারী আফ্রিকার একমাত্র দেশ জিম্বাবুয়ে। এ দেশটি আফ্রিকার সবচেয়ে নিরাপদ গন্তব্যগুলোর মধ্যে একটি। বদ্বীপের মতো দেশটি জাতীয় পার্কের জন্য বিখ্যাত। সেখানে দর্শনার্থীরা চোখের সামনে দেখে চিতাবাঘ, সিংহ, গণ্ডার, হাতি ও মহিষ। বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত প্রত্নতাত্ত্বিক নিদর্শন আর পৃথিবীর প্রাকৃতিক বিস্ময়ের মধ্যে অন্যতম ভিক্টোরিয়া জিম্বাবুয়েতে।
পানামা

মধ্য আমেরিকার দেশ পানামা রয়েছে লোনলি প্লানেটের তালিকার চার নম্বরে। ছোট্ট দেশে রয়েছে অসাধারণ গ্রীষ্মমন্ডলীয় বনভূমি, সাদা বালির অপূর্ব সৈকত ও তার সাথে মানানসই আদিবাসী সংস্কৃতি। সাগরপাড়ে ছুটি কাটানোর ক্ষেত্রে এই জায়গা বেশ জুতসই। কারণ ক্যারিবীয় সাগর ও উত্তর প্রশান্ত মহাসাগর উভয়ের উপকূল মিলবে সেখানে।
কিরগিজস্তান

লোনলি প্লানেটের তালিকায় কিরগিজস্তান পঞ্চম। চীন ও ভূমধ্যসাগরের মধ্যবর্তী প্রাচীন বাণিজ্য রুট সিল্ক রোডের দেখা মেলে মধ্য এশিয়ার এই দেশে। কিরগিজস্তানের ভিসা সংক্রান্ত প্রক্রিয়া অত্যন্ত সহজ ও দ্রুত হওয়ার কারণে ইতোমধ্যেই পর্যটকদের পছন্দের গন্তব্য হয়ে উঠে এসেছে।